ঢোল পিটিয়ে আসে গ্রীষ্ম ফলের ঢালি নিয়ে
হলদে বর্ণে সাজায় মাঠ পাকা ধান দিয়ে।
কাল বৈশাখীর শিলা বৃষ্টি যেন তেন নয়
বেগেমেঘে বিজলী চমক মনে লাগে ভয়।


রিমঝিম বৃষ্টি ঝড়ে কভুও বাদলা কালে
কানায় কানায় জলে পূণ নদী,নালা,খালে।
শরৎ কালের মেঘ যেন দাড়ি চুলে সাদা
কাঁশফুলের তোরা হাতে ঋতু মণির দাদা।


ক্লান্ত গাজী যেন হেমন্তে নদ-নদীর ধারা,
মৎস ধরার উৎসবে মেতে উঠে পাড়া।
বঙ্গের শীত যেন চাদর মোড়া বৃদ্ধা কানা
শিশির ভরা সারা দেহে তার মুক্তার দানা।


শরষে ফুলের শাড়ী পরে বসে সে পিঁড়িতে
মাঠ-ঘাট ভরে যায় চারা ধানের ইরিতে।
কোকিল ডাকা ঋতু রাজ ঘ্রাণ ছড়ায় বায়ে
পানি বিনে হাহাকার বঙ্গে,ধূলি পায়ে পায়ে।